August 23, 2022
হঠাৎ আপনি রাতে জানতে পারলেন যে আপনার খুব দ্রুত পাসপোর্ট প্রয়োজন? তাও আবার ০২ দিনের মধ্যে। আপনি কি জানেন মাত্র ০২ কার্যদিবসের মধ্যে (Super Express Passport Service) এর মাধ্যমে আপনি পেতে পারেন ই- পাসপোর্ট। আজ আমরা এই বিষয় নিয়ে আলোচনা করব। এমন কিছু ক্ষেত্রে রয়েছে যখন একজন নাগরিকের জরুরিভাবে একটি নতুন পাসপোর্টের প্রয়োজন হয়। এই ক্ষেত্রে, নাগরিকরা সুপার এক্সপ্রেস ডেলিভারি (Super Express Passport Service)অর্ডার করতে পারেন নির্দিষ্ট শর্ত এবং ফিয়ের মাধ্যমে। বিস্তারিত লিখেছেন সাফন দাস।
▶ সুপার এক্সপ্রেস ডেলিভারি কি?
সুপার এক্সপ্রেস (জরুরী) পাসপোর্ট (Super Express Passport Service) এর মাধ্যমে মাত্র 2 (দুই) কার্যদিবসের মধ্যে ইস্যু করা হয়।
▶কে সুপার এক্সপ্রেস ডেলিভারির জন্য আবেদন করতে পারেন?
বাংলাদেশের যেকোনো নাগরিক আবেদন করতে পারবেন। তবে, শুধুমাত্র পূর্বের পাসপোর্ট ব্যবহারকারীরা স্থায়ী ঠিকানার তথ্য পরিবর্তন না করে অতি জরুরি পরিষেবার জন্য আবেদন করতে পারবেন।
▶ আপনি সুপার এক্সপ্রেস পাসপোর্টের জন্য কোথায় আবেদন করতে পারবেন?
প্রতিটি দেশীয় বাংলাদেশ পাসপোর্ট অফিসে আবেদন প্রক্রিয়া করতে পারবেন। তবে এই সেবা বাংলাদেশ মিশনে উপলব্ধ নয়।
▶ পাসপোর্ট বিতরণ প্রক্রিয়া কিভাবে হয়?
সুপার এক্সপ্রেস (Super Express Passport Service) পাসপোর্ট শুধুমাত্র বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, আগারগাঁও, ঢাকা-১২০৭-এ বিতরণ করা হয়। আপনি শুধুমাত্র সেখান থেকে পাসপোর্ট নিতে পারবেন। বিভাগীয় পাসপোর্ট অফিস থেকে এই সার্ভিস আপনি পাবেন না।
▶ পাসপোর্ট সংগ্রহের ঠিকানা:
Divisional Passport and Visa Office,Building-02
E-7, Sher-E-Bangla Nagor,Agargaon, Dhaka-1207
Contact No: +880 2-8123788
লক্ষ্য করুন: বর্তমানে, সুপার এক্সপ্রেস (Super Express Passport Service) পরিষেবা শুধুমাত্র ই-পাসপোর্ট ইস্যু করার জন্য উপলব্ধ যাদের ইতিমধ্যে স্থায়ী ঠিকানা পরিবর্তন না করে একটি এমআরপি পাসপোর্ট রয়েছে। যদিও পরিসেবার জন্য সমস্ত অফিস থেকে আবেদন করা যেতে পারে, তবে পাসপোর্ট বুকলেটটি শুধুমাত্র আগারগাঁও অফিস ( উপরে উল্লিখিত ঠিকানা) থেকে সংগ্রহ করতে হবে।
লেখাটি ভালো লাগবে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।
Post a Comment
0Comments