মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১) প্রশিক্ষণ কুইজের উত্তর

Md Hasem Reza Hasu
By -
0

 Home

মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট ১) প্রশিক্ষণ কুইজ উত্তর



প্রিয় শিক্ষকগণ! 
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ৩১ সেপ্টেম্বর ২০২২ একটি পত্রের মাধ্যমে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ক ফার্স্ট এইড (পার্ট-১) অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করা সংক্রান্ত নির্দেশনা প্রদান করে। আপনার জন্য আজকে মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ কুইজ এর উত্তর নিয়ে আজকের লেখাটি লিখেছেন সাফন দাস।

[এখানে লাল চিহ্নিত উত্তরগুলো বিবেচনা করতে পারেন।  লাল রং না দেখা যায় তাহলে বোল্ড করা অপশনগুলো উত্তর হিসেবে প্রয়োগ করতে পারেন।]


মডিউল-১: মানসিক স্বাস্থ্য কী ও প্রাথমিক মানসিক স্বাস্থ্য সেবায় শিক্ষকের ভূমিকার গুরুত্ব
মডিউল-১.১: প্রাথমিক মানসিক স্বাস্থ্যসেবায় শিক্ষকের ভূমিকা (কথোপকথন বিষয়ক কুইজ)

প্রশ্ন ১: শিক্ষার্থীদের জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সেবায় শিক্ষকদের ভূমিকা কেন গুরুত্বপূর্ণ?
ক) শিক্ষকগণ অন্য অনেকের চেয়ে অধিক সময় ধরে শিক্ষার্থীদের আচরণগত পরিবর্তন পর্যবেক্ষণ করতে পারেন
খ) শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ভাল থাকলে তাদের পড়াশোনায় নিজেদের ভূমিকা বৃদ্ধি পায়, যা শিক্ষকদের কাজের চাপ কমায়
গ) শিক্ষার্থীদের মধ্যে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা ও দক্ষতা উন্নয়নে শিক্ষকগণ উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারেন
ঘ) বিদ্যালয়ে শিক্ষার্থীর জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করার মাধ্যমে শিক্ষার্থীদের মনোবল এবং জটিল পরিস্থিতিতে নিজেকে সামলে নিতে পারার মত দক্ষতা বৃদ্ধি পায় (Resilience)
ঙ) শিক্ষকদের সাথে শিক্ষার্থী ও অভিভাবকদের ইতিবাচক সম্পর্ক তৈরি হয়
চ) উপরের সবগুলোই

প্রশ্ন ২: নিচের কোন কোন বক্তব্যটি সঠিক নয় (একাধিক উত্তর প্রযোজ্য)?
ক) নিজে থেকে মানসিক স্বাস্থ্য বিষয়ক সহায়তা নিতে অনেক্ষেত্রেই শিক্ষার্থী বা তার পরিবারের জড়তা থাকে;
খ) শুধুমাত্র মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞগণই শিক্ষার্থীদের প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা দিতে পারবেন;
গ) শিক্ষার্থীর মানসিক স্বাস্থ্যের সাথে তার পড়াশোনায় ভাল ফলাফল করার সম্পর্ক খুবই সীমিত;
ঘ) অনেক ক্ষেত্রেই মানসিক স্বাস্থ্য বিষয়ক তথ্যের ব্যাপারে শিক্ষার্থী ও তার পরিবার অন্য অনেকের চেয়ে শিক্ষকদের উপর অধিক আস্থা রাখেন;


মডিউল-১.২: মানসিক স্বাস্থ্য (মানসিক স্বাস্থ্যের ঝুঁকি কেইসভিত্তিক কুইজ)
প্রশ্ন ১: কোন কোন বিষয়গুলো সোহেলের মানসিক স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলছে? (একাধিক উত্তর প্রযোজ্য)
ক) বিদ্যালয়ে নেতিবাচক মন্তব্য (বুলিং) হাসাহাসি
খ) শিক্ষকের সাথে কথা বলা
গ) বন্ধুত্ব বা মেলামেশা তুলনামূলকভাবে কম
ঘ) পরিবারের অবজ্ঞা
ঙ) উপরের সবগুলো
চ) কোনটি নয়

প্রশ্ন ২: সোহেলের সমস্যার ধরন নিচের কোনটি?
ক) শারীরিক, 
খ) মানসিক স্বাস্থ্যজনিত, 
গ) সামাজিক, 
ঘ) কোনটি নয়;

প্রশ্ন ৩: সোহেলের মতোই জীবনের কোন কোন ক্ষেত্রে মানসিক স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব বিস্তারকারী ঝুঁকি উপাদান বিদ্যমান রয়েছে?
ক) ব্যক্তি পর্যায়ে;
খ) বিদ্যালয় পর্যায়ে;
গ) পারবারিক পর্যায়ে;
ঘ) সামাজিক পর্যায়ে;
ঙ) উপরের সব পর্যায়ে;


মডিউল-১.২: মানসিক স্বাস্থ্যের ঝুঁকি উপাদানসমূহ ও মানসিক স্বাস্থ্যের সুরক্ষা কেইসভিত্তিক কুইজ
প্রশ্ন ১: নিচের কোন কোন বিষয়গুলো নিলীমার মানসিক স্বাস্থ্য সুরক্ষায় ভূমিকা রেখেছে (একাধিক উত্তর প্রযোজ্য)?
ক) পরিবারের সাথে কার্যকর যোগাযোগ ও বিচার না করে সহমর্মি মনোভাব;
খ) নিজের ভয় ও উদ্বেগ প্রকাশ না করে রাত জেগে থাকা;
গ) পরিবার ও বিদ্যালয়ে নির্ভয়ে মনের ভাব প্রকাশের পরিবেশ;
ঘ) পরিবার ও বিদ্যালয়ের মধ্যে সুসম্পর্ক;
ঙ) বাল্য বিবাহের ভয়ে পড়াশোনা ভাল করতে চাওয়া;
চ) আত্নীয়দের মধ্যে বাল্য বিবাহ হওয়া;
ছ) পরীক্ষা ভীতি কাটাতে শিক্ষকের সাহায্য;


মডিউল-১: কুইজ
প্রশ্ন ১: নিচের তালিকা থেকে কোন কোনটি সুরক্ষা উপাদান তা চিহ্নিত করুন:
  • মানসিক চাপ
  • পারিবারিক সহিংসতা
  • আত্ম-বিশ্বাস অর্জন
  • একে অপরের প্রতি সহমর্মী ও সহানুভূতিমূলক আচরণ করা
  • বেকারত্ব
  • সহ-শিক্ষা কার্যক্রমে সংযুক্ত থাকা
  • বুলিং
  • সন্তানের শিক্ষকের/বিদ্যালয়ের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা
প্রশ্ন ২: নিচের তালিকা থেকে কোন কোনটি ঝুঁকি উপাদান তা চিহ্নিত করুন:
  • পারিবারিক সহিংসতা
  • মানসিক চাপ
  • একে অপরের প্রতি সহমর্মী ও সহানুভূতিমূলক আচরণ করা
  • আত্ম-বিশ্বাস অর্জন
  • বুলিং
  • সন্তানের শিক্ষকের/বিদ্যালয়ের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা
  • বেকারত্ব
  • সহ-শিক্ষা কার্যক্রমে সংযুক্ত থাকা


মডিউল-২: শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সমস্যার লক্ষণসমূহ (পর্ব-১)
মডিউল ২.৩: আক্রমণাত্মক আচরণ কেইস ভিত্তিক মূল্যায়ন কুইজ
প্রশ্ন ১: জুঁইও জাহানের ঘটনার আলোকে নিচের কোন কোন আক্রমণাত্বক আচরণ লক্ষণীয় হচ্ছে?
  • খিটখিটে মেজাজ;
  • নিয়ম ভঙ্গ করা;
  • উদ্বিগ্নতা;
  • প্রাণী বা অন্য কিছুর প্রতি শারীরিক শক্তি প্রদর্শন;
  • নিজেকে/ অন্যকে আঘাত করা;
সবগুলোই সঠিক উত্তর হিসেবে মার্ক করুন;


মডিউল ২: কুইজ
প্রশ্ন ১: আক্রমণাত্নক আচরণ কোনটি?
ক. আত্নবিশ্বাসের অভাব;
খ. খিটখিটে মেজাজ;
গ. ভয় পাওয়া;
ঘ. বিরক্তিবোধ;

প্রশ্ন ২: কোন ধরনের আচরন প্রায়ই পারিবারিক নিয়ম ভঙ্গ করে?
ক. আক্রমণাত্নক
খ. হিংসাত্নক
গ. বিদ্বেষমূলক
ঘ. সবগুলো

প্রশ্ন ৩: কাজে আগ্রহ হারানো কিসের মূল উপসর্গ?
ক. উদ্বিগ্নতা
খ. বিষণ্ণতা
গ. ব্যক্তিগত সমস্যা
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ৪: উদ্বিগ্নতার শারীরিক লক্ষণ কোনটি?
ক. অস্থিরতা
খ. ক্লান্তি অনুভব
গ. ক্ষুধামন্দা
ঘ. হতাশা

প্রশ্ন ৫: চাপের স্বাভাবিক প্রতিক্রিয়া কি?
ক. উদ্বেগ
খ. হতাশা
গ. বিষণ্ণতা
ঘ. দুশ্চিন্তা


মডিউল-৩: শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সমস্যার লক্ষণসমূহ (পর্ব-২) কুইজ
মডিউল ৩.১: আঘাত পরবর্তী মানসিক চাপজনিত সমস্যা, কেইস ভিত্তিক ব্যাক্তিগত মতামত (মডিউল ৩: কুইজ)
প্রশ্ন ১: নিম্নে কাদের মধ্যে আঘাত পরবর্তী মানসিক চাপ হবার সম্ভাবনা কম?
ক. যাদের প্রাকৃতিক দুর্যোগের অভিজ্ঞতা হয়েছে
খ. যারা মারাত্নক দুর্ঘটনার শিকার হয়েছে বা দেখেছে
গ. যাদের যুদ্ধ দেখার অভিজ্ঞতা হয়েছে
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ২: আঘাত পরবর্তী মানসিক চাপ কি ধরণের মানসিক ব্যাধি?
ক. বিষণ্ণতামূলক
খ. আসক্তিমূলক
গ. উদ্বেগজনিত
ঘ. চাপমূলক

প্রশ্ন ৩: কোনটি আঘাত পরবর্তী মানসিক চাপ এর লক্ষণ নয়?
ক. দুঃস্বপ্ন দেখা
খ. একই কাজ বার বার করা
গ. ঘুমের সমস্যা হওয়া
ঘ. হঠাৎ চমকে ওঠা

প্রশ্ন ৪: আসক্তি হলো ______ মস্তিষ্কের ব্যাধি
ক. ক্ষণস্থায়ী
খ. দীর্ঘস্থায়ী
গ. আঘাত জনিত
ঘ. ক্ষতজনিত


মডিউল-৪: কোভিড- ১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সমস্যা
মডিউল ৪: কুইজ
প্রশ্ন ১: ডিভাইসের প্রতি মাত্রা ও প্রয়োজনের অতিরিক্ত নির্ভরতা কোন ধরনের আচরণ?
ক. শিক্ষণমূলক
খ. অভ্যাসমূলক
গ. আসক্তিমূলক
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ২: ঘুমের সমস্যার কারণসমূহ কী কী?
ক. মানসিক চাপ
খ. অস্থিরতা
গ. দুশ্চিন্তা
ঘ. সবগুলোই

প্রশ্ন ৩: মানসিক চাপ কমানোর উপায় কোনটি?
ক. নিয়মিত শরীর চর্চা করা
খ. নিয়মিত শীথিলায়ন চর্চা করা
গ. ক ও খ -দুটাই
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ৪: মনোযোগের অসুবিধা কোন ধরনের মানসিক সমস্যার উপসর্গের অন্তর্ভুক্ত?
ক. খাওয়ার সমস্যা
খ. সামাজিক সমস্যা
গ. ঘুমের সমস্যা
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ৫: আতঙ্কগ্রস্ততা কোন ধরনের উপসর্গ এর অন্তর্ভুক্ত?
ক. শারীরিক
খ. আবেগীয়
গ. শারীরিক ও আবেগীয়
ঘ. আচরণগত

প্রশ্ন ৬: মানসিক চাপের উপসর্গের মধ্যে হজমের সমস্যা কোন ধরনের উপসর্গের অন্তর্ভুক্ত?
ক. শারীরিক
খ. আবেগীয়
গ. আচরণগত
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ৭: ফ্লাইট অথবা ফাইট প্রতিক্রিয়া শরীরকে কী করতে মোকাবেলা করতে সহায়তা করে?
ক. মানসিক চাপ
খ. শারীরিক চাপ
গ. মানসিক ও শারীরিক চাপ
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ৮: শিক্ষার্থী চিন্তা করল সে পরীক্ষায় প্রথম স্থান অধিকার করবে কিন্তু সে তুলনায় আশানুরূপ ফলাফল অর্জন করতে পারলো না এতে করে তার কি ধরনের অনুভূতি সৃষ্টি হতে পারে?
ক. স্বস্তিকর
খ. অস্বস্তিকর
গ. স্বাভাবিক
ঘ. কোনটিই না

প্রশ্ন ৯: মানসিক চাপের প্রভাব কী কী?
ক. নেতিবাচক
খ. ইতিবাচক
গ. নেতিবাচক ও ইতিবাচক উভয়ই
ঘ. কোনটিই নয়

প্রশ্ন ১০: মানসিক চাপ কী?
ক. শুধুমাত্র শারীরিক প্রতিক্রিয়া
খ. মানসিক প্রতিক্রিয়া
গ. শারীরিক ও মানসিক প্রতিক্রিয়া
ঘ. কোনটিই না


মডিউল-৫: মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে শিক্ষকগণের পালনীয় নীতি
মডিউল ৫.১: শিক্ষক-শিক্ষার্থীর কথোপকথন (কেইস স্টাডি ১) কেইসভিত্তিক মূল্যায়ন
প্রশ্ন ১: মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে শিক্ষকদের পালনীয় নীতি বিবেচনা করলে, পিয়ালের সাথে কথোপকথনের সময় শিক্ষক আব্দুল হাই সাহেব নিচের কোন কোন নীতিগুলো অনুসরণ করেননি?
i. বিশ্বাস অটুট রাখা
ii. শিক্ষার্থীর প্রতি সম্মান প্রদর্শন করা
iii. নিরপেক্ষতা বজায় রাখা
iv. ক্ষতি না করা
v. উপরের সবগুলো
vi. উপরের কোনটিই নয়

প্রশ্ন ২: পিয়ালের সাথে কথোপকথনের ক্ষেত্রে আব্দুল হাই সাহেব নিচের কোন বিষয়টি নিশ্চিত করেছেন?
ক. শিক্ষার্থীর আচরণের প্রতি নিরপেক্ষতা বজায় রেখেছেন
খ. শিক্ষার্থীর গোপনীয়তা রক্ষা করেছেন
গ. শিক্ষার্থীর ক্ষতি হয় এমন কিছু করেন নি
ঘ. শিক্ষার্থী যেন তার মনের কথা প্রকাশ করে সে জন্য অত্যধিক চাপ প্রয়োগ করেন নি
ঙ. উপরের সবগুলো
চ. উপরের কোনটিই নয়

প্রশ্ন ৩: শিক্ষক হাই সাহেবের কোন পদক্ষেগুলোকে আপনি কার্যকর বলে মনে করেন?
ক. বাবার কাছে ১৫ দিনের জন্য স্মার্টফোন জমা দেওয়ার পরামর্শ
খ. সহকর্মীদের সাথে পিয়ালের ব্যাপারে আলোচনা করা ও তার প্রতি আলাদাভবে খেয়াল রাখার অনুরোধ করা
গ. পিয়ালের বাবাকে অবহিত করা ও একইসাথে তাকে পিয়ালের সাথে শান্তভাবে কথা বলতে বলা
ঘ. ক্রিকেট বা ফুটবল টুর্নামেন্টের আয়োজন করার ব্যাপারে পদক্ষেপ নেওয়া
ঙ. উপরের সবগুলো
চ. উপরের কোনটিই নয়


মডিউল ৫.২: শিক্ষক-শিক্ষার্থীর কথোপকথন (কেইস স্টাডি ২) কেইসভিত্তিক মূল্যায়ন
প্রশ্ন ১: শিক্ষক শরিফুল সাহেবের কোন পদক্ষেগুলো আপনি কার্যকর বলে মনে করেন? (একাধিক উত্তর প্রযোজ্য)
ক. শিক্ষার্থীকে নিঃসংকোচে কথা বলার মাধ্যমে তার আবেগ প্রকাশ করার মত নিরাপদ পরিবেশ তৈরির চেষ্টা করা
খ. শিক্ষার্থীর আচরণের পরিবর্তনের জন্য ও পড়াশোনায় আরো মনযোগী হতে পরামর্শ
গ. শিক্ষার্থী যে চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তার পেছনে শিক্ষার্থীর কি ধরনের আবেগ কাজ করছে তা শনাক্ত করা
ঘ. শিক্ষার্থী এ পরিস্থিতি থেকে কিভাবে বের হতে পারে তা জানতে চাওয়া
ঙ. উপরের সবগুলো
চ. উপরের কোনটিই নয়

প্রশ্ন ২: মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে শিক্ষকদের পালনীয় নীতিসমূহ বিবেচনা করলে, রাকিবের সাথে কথোপকথনের সময় শরিফুল সাহেব নিচের কোন কোন নীতিগুলো অনুসরণ করেছেন?
ক. শিক্ষার্থীর গোপনীয়তা রক্ষা করেছেন
খ. শিক্ষার্থীর প্রতি সম্মান প্রদর্শন করা
গ. শিক্ষার্থীর আচরণ বা কাজকে ব্যক্তিস্বাতন্ত্র্যতার ভিত্তিতে স্বাভাবিকভাবে গ্রহণ করেছেন
ঘ. শিক্ষার্থীর আচরণের প্রতি নিরপেক্ষতা বজায় রেখেছেন
ঙ. উপরের সবগুলো
চ. উপরের কোনটিই নয়

প্রশ্ন ৩: রাকিবের সাথে কথোপকথনের ক্ষেত্রে শরিফুল সাহেব আর কোন কোন কাজগুলো করলে তা অধিক কার্যকর হত?
ক. যে মেয়ের সাথে রাকিবের সম্পর্ক হয়েছে তার পরিচয় জেনে পরবর্তিতে তার সাথে কথা বলা
খ. এই বয়সে প্রেমের সম্পর্ক থাকার কারণে পড়াশোনার উপর এর সম্ভ্যাব্য নেতিবাচক দিক সম্পর্কে রাকিবকে ধারনা দেওয়া
গ. রাকিব কিভাবে এ ধরনের সম্পর্ক থেকে বের হয়ে আসতে পারে সে ব্যাপারে পরামর্শ দেওয়া
ঙ. রাকিবের অভিভাবককে এ ব্যাপারে অবহিত করা এবং তাদের সাথে পরামর্শ করা কিভাবে তাকে বুঝিয়ে শুনিয়ে সম্পর্ক থেকে বের করে আনা যেতে পারে
চ. উপরের সবগুলো
ছ. উপরের কোনটিই নয়


মডিউল-৬: শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সমস্যা প্রশমনে প্রতিরোধমূলক ও প্রতিকারমূলক ব্যবস্থা
মডিউল ৬.১: শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সমস্যা প্রশমনে প্রতিরোধমূলক ব্যবস্থা (কেইসভিত্তিক ব্যক্তিগত মতামত)
স্মার্টফোন কিনে দেবার পর রুবির বাবা কি কি ব্যবস্থা গ্রহণ করতে পারতেন বলে আপনি মনে করেন?
সম্ভাব্য সঠিক উত্তরঃ
  • রুবির সাথে আলোচনা করে মোবাইল ব্যবহারের নিদিষ্ট সময় ঠিক করা।
  • রুবির চিন্তা ও অনুভূতি মনোযোগ দিয়ে সহমর্মিতার সাথে শোনা।
  • মোবাইল ও  ইন্টারনেট ব্যবহারে যেসব ক্ষেত্র সতর্ত থাকতে হবে তা রুবিকে জানানো।
  • রুবি নিয়মগুলো মানছে কিনা তা লক্ষ্য রাখা।


কেইসভিত্তিক মূল্যায়ন
প্রশ্ন ১: নিচের কোন কোন আচরণগুলো এই ঘটনা পরবর্তী সম্ভাব্য মানসিক চাপ থেকে রক্ষা পেতে রুবিকে সাহায্য করেছে?
ক) ছবি/ভিডিও শেয়ার করতে না চাওয়া
খ) বান্ধবীর সাথে কথা বলে সচেতন হওয়া
গ) সম্পর্ক ছিন্ন না করে ছেলেটির কথা মেনে নেয়া
ঘ) ছেলেটির সাথে সম্পর্ক ছিন্ন করা
ঙ) ক, খ, ঘ
চ) ক, খ, গ, ঘ

প্রশ্ন ২: রুবির ক্ষেত্রে তার মনের কথাগুলো কাছের বান্ধবীর সাথে শেয়ার করাকে আমরা কোন ধরনের পদক্ষেপ বলতে পারি?
ক. প্রতিরোধমূলক
খ. প্রতিকারমূলক
গ. সচেতনতামূলক
ঘ. কোনটিই নয়


মডিউল ৬.২: শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সমস্যা প্রশমনে প্রতিকারমূলক ব্যবস্থা
কেইসভিত্তিক ব্যক্তিগত মতামত
রাসেলের বন্ধুদের আসক্তিমূলক আচরণের পরিণতিজনিত সমস্যা সমাধানে কী ধরনের প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে বলে আপনি মনে করেন?
  • এখানে আপনি পছন্দমত যেকোন মতামত দিতে পারেন।
  • ক. শিক্ষক/পরিবারকে জানানাে;
  • খ. পরিবার বা সমবয়সীদের মাধ্যমে সহায়তা প্রদান;
  • গ. সমস্যার তীব্রতা অনুসারে তাদেরকে যথাযথ স্থানে যােগাযােগ করার জন্য তথ্য প্রদান;
  • ঘ. কাউন্সেলিং সাইকোথেরাপী সেবা প্রদান;
  • ঙ. সমন্বিত চিকিৎসা সেবা প্রদান
[বিঃ দ্রঃ এগুলোর যেকোন একটি লিখে সাবমিট করুন বা একাধিকও চাইলে লিখতে পারেন।]


মডিউল-৭: মানসিক স্বাস্থ্য উন্নয়নের কৌশল: নিজের যত্ন নেওয়া ও চাপ নিরসনে শ্বাস প্রশ্বাসের ব্যায়াম
মডিউল ৭: কুইজ
প্রশ্ন ১: কোন পজিশনে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করা যায়?
ক. শুয়ে
খ. বসে
গ. দাঁড়িয়ে
ঘ. সবগুলোই

প্রশ্ন ২: নিচের কোন বিশেষ অবস্থা সত্ত্বেও শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করা যায়?
  • ভরা পেটে
  • গর্ভাবস্থায়
  • নাক বন্ধ থাকলে
  • শ্বাসকষ্টজনিত সমস্যা থাকলে
প্রশ্ন ৩: শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম কোনটি নিয়ন্ত্রণে সাহায্য করে?
ক. হৃদস্পন্দনের গতি কমিয়ে আনে
খ. রক্তচাপ কমিয়ে আনে
গ. নিজেকে শান্ত রাখতে
ঙ. সবগুলোই

প্রশ্ন ৪: শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম কাদের জন্য উপযোগী?
i. ছোটদের জন্য
ii. মধ্যম বয়সীদের জন্য
iii. বয়স্কদের জন্য
iv. সবার জন্য

প্রশ্ন ৫: শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম কোন হরমোন এর মাত্রা কমিয়ে দেয়?
ক. থাইরয়েড হরমোন
খ. কর্টিসোল হরমোন
গ. গ্রোথ হরমোন
ঘ. ইনসুলিন হরমোন

প্রশ্ন ৬: নিচের কোনটি নিজের যত্নের অন্তর্ভুক্ত নয়?
ক. সময়মত খাদ্য গ্রহণ
খ. শারীরিক ব্যায়াম করা
গ. সব সময় অন্যকে খুশি করার কাজ করা
ঘ. পরিষ্কার পরিচ্ছন্ন থাকা

 লেখাটি ভালো লাগবে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

Post a Comment

0Comments

Post a Comment (0)